ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটে উৎপাদন শুরু

ভোক্তাকণ্ঠ ডেস্ক:

নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয়েছে। সোমবার সন্ধ্যা ৭টা থেকে ওই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয় বলে জানান ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী জহিরুল ইসলাম।

এর আগে গত ০৪ অক্টোবর জাতীয় গ্রিডে বিপর্যয়ে বন্ধ হয়ে যায় ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নম্বর ইউনিট।

জহিরুল ইসলাম জানান, ৫ নম্বর ইউনিটের সেফটি বাল্ব ফেটে যাওয়ায় ইউনিটটি চালু করা সম্ভব হয়নি। যান্ত্রিক সমস্যা নিরসন করে সোমবার সন্ধ্যার পর থেকে এই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।

এর আগে গত ০৪ অক্টোবর (মঙ্গলবার) দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৪ ও ৫ নম্বর ইউনিট বন্ধ হয়ে যায়। পরে এক ঘণ্টার মধ্যে ৩৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন চার নম্বর ইউনিট চালু করা গেলেও ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পাঁচ নম্বর ইউনিট চালু করা যায়নি।

এ ঘটনার পর বিপর্যয়ের কারণ খুঁজতে ০৫ অক্টোবর ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি। পিজিসিবির নির্বাহী পরিচালক ইয়াকুব ইলাহী চৌধুরীর নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম প্রায় তিন ঘণ্টা পরিদর্শন করে বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পরীক্ষা-নিরীক্ষা করে যান।